Type Here to Get Search Results !

চুরি হওয়া মুর্তি ফেরত দিল যুক্তরাষ্ট্র

চুরি হওয়া মুর্তি ফেরত দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক:

চুরি হওয়া মুর্তি ফেরত দিল যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্র চুরি যাওয়া প্রায় ৩০টি পুরাকীর্তি এবং শিল্পকর্ম কম্বোডিয়াকে ফিরিয়ে দিয়েছে। গত ৮ আগস্ট নিউইয়র্কে একটি অনুষ্ঠানের মাধ্যমে চুরি যাওয়া এই মূল্যবান পুরাকীর্তিগুলো হস্তান্তর করে। নিদর্শনগুলোর মধ্যে রয়েছে ১০০০ বছরেরও বেশি পুরাতন খোদাই করা বৌদ্ধ হিন্দু দেবদেবীর বিরল ব্রোঞ্জ এবং পাথরের মূর্তি।

মিডিয়া রিপোর্ট অনুসারে, চুরি যাওয়া এই মুর্তিগুলো একটি সংগঠিত চোরের নেটওয়ার্কের কবলে পড়ে চুরি হয়েছিল। পরে থাইল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিক, ব্যাংকক-ভিত্তিক পুরাকীর্তি ডিলার ডগলাস ল্যাচফোর্ড পশ্চিমা শিল্প বাজারে বিক্রি করেছিল।

অনুষ্ঠানিকভাবে গত ৮ আগস্ট ম্যানহাটনের ফেডারেল প্রসিকিউটর ড্যামিয়ান উইলিয়ামস মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থানরত কম্বোডিয়ার রাষ্ট্রদূত কিও ছেয়ার কাছে চুরি হওয়া শিল্পকর্ম হস্তান্তর করেন।

দ্য গার্ডিয়ানকে দেওয়া এক স্বাক্ষাতকারে নিউইয়র্ক হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশনস (এইচএসআই) এর ভারপ্রাপ্ত বিশেষ এজেন্ট-ইনচার্জ রিকি জে প্যাটেল বলেন, "আজকে আমরা যে পুরাকীর্তিগুলি ফিরিয়ে দিচ্ছি তা তাদের দেশ থেকে চুরি করে আনা হয়েছে। অনেকগুলি পবিত্র নিদর্শন বিভিন্ন মন্দির এবং উপাসনালয় থেকে সীমানা পেরিয়ে পাচার করা হয় এবং মুনাফা লোভিরা তা বেচাকেনা করা করে। তাদের স্বদেশের মানুষের কাছে তাদের মূল্যের বাচ-বিচার না করে তাদের পাচার করা হয়েছিল।”

চুরি হওয়া মুর্তি ফেরত দিল যুক্তরাষ্ট্র

পাঁচ বছরেরও বেশি সময় ধরে আমরা চুরি হওয়া পুরাকীর্তি ও শিল্পকলা নিয়ে কাজ করছি। আমারা এদের উৎস, আর্থিক রেকর্ড পর্যালোচনা করছি। অবশেষে আমরা সফল হয়েছি, আমরা বেশ কিছু পুরাকীর্তি ও শিল্পকলা খুঁজে পেয়েছি এবং পুনরুদ্ধার করেছি। উদ্ধার করা নমুনাগুলো পরীক্ষা করে দেখা গেছে এদের কিছু নিদর্শন কম্বোডিয়ার। আমরা এই সম্পদগুলো পুনরুদ্ধার এবং তাদের দেশে ফিরিয়ে দেওয়ার কাজে অংশগ্রহণ করতে পেরে গর্বিত।"

কম্বোডিয়ায় ১৯৬৭-৭৫ সালের গৃহযুদ্ধের সময় অগণিত পুরাকীর্তি লুট করা হয়েছিল। তারপর থেকে কম্বোডিয়ান সরকার চুরি হওয়া শিল্পকর্মগুলি ফেরত পাওয়ার জন্য কাজ করে যাচ্ছে দীর্ঘদিন ধরে। চুরি যাওয়া শিল্পকর্মগুলোর বেশির ভাগ আন্তর্জাতিকভাবে ব্যবসার শিকার হয়েছে।

আগস্ট মাসে ফিরে আসা ৩০টি শিল্পকর্মের মধ্যে ছিল হিন্দু দেবতা স্কন্দের একটি ভাস্কর্য, একটি ময়ূরের উপর আসনরত চিত্রিত মুর্তি এবং একটি ১০ শতকে তৈরী হিন্দু দেবতা গণেশের মূর্তি৷ সবগুলো মুর্তিই রাজাধানী থেকে ৮০ কিলোমিটার ‍দূরে আঙ্কোরের বিখ্যাত মন্দির কোহ কের থেকে চুরি হয়েছিল।

অনুষ্ঠানে বার্তা সংস্থা রয়টার্সকে কিও ছেয়া বলেন, ”নমপেনের কম্বোডিয়ার জাতীয় জাদুঘরে ফিরে পাওয়া প্রত্নসামগ্রী প্রদর্শনের জন্য রাখা হবে। এগুলো আমাদের সংস্কৃতির আত্মা, এগুলো ফিরে পেয়ে আমাদের জনগণ অত্যান্ত খুশি। আমরা যুক্তরাষ্ট্রের কাছে কৃতজ্ঞ।"


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad